Sunday, April 14International Online Tv Portal
Shadow

আইপিএলকে টেক্কা দিতে নতুন লিগ আনছে সৌদি আরব

ফুটবলে যে সৌদি আরবের হামাগুড়ি দেয়ার পর্বটা শেষ, সেটা কাতারেই প্রমাণ করে দিয়েছে তারা। লুসাইল স্টেডিয়ামের ৮০ হাজার দর্শকের সামনে আর্জেন্টিনাকে একদম মাটিতে নামিয়ে এনেছিল মরুর দেশটি। এবার তাদের নজর ক্রিকেটের দিকে।
খেলাধুলায় এগোনোর ব্যাপারটাকে যে খুব ভালোভাবেই গুরুত্ব দিচ্ছে সৌদি, সেটা এখন আর কারো অজানা নয়। কয়েক মাস ধরেই গুঞ্জন চলছে, ২০৩০ ফুটবল বিশ্বকাপের আয়োজক হতে চায় দেশটি। এবার এলো দেশটির খেলাধুলাবিষয়ক নতুন ভাবনার তথ্য। ক্রিকেটে নিজেদের বিস্তৃতি বাড়াতে চায় মরুভূমির দেশটি।

ক্রিকেট দুনিয়ায় সৌদির সরব উপস্থিতি দেখা যায়নি কখনো। ফুটবলে কয়েকবার বিশ্বকাপ খেললেও এখানে কখনো বিশ্ব আসরের ধারেকাছে পৌঁছাতে পারেনি তারা। তবে অন্য কারণে ক্রিকেট দুনিয়ায় শিরোনাম হচ্ছে দেশটি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে বড়সড়ো পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে সৌদি। বিশ্বের সবচেয়ে দামি ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের চেষ্টা চালাচ্ছে দেশটি।

ক্রিকেটের সবচেয়ে ব্যয়বহুল ফ্র্যাঞ্চাইজি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। সেই লিগকে টপকানোর জন্য তাদের আয়োজকদের সঙ্গেই আলোচনা করেছে সৌদি আরব।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সৌদির টুর্নামেন্টে খেলার সুযোগ পেতে পারেন ভারতীয় খেলোয়াড়রা। অবশ্য এর আগে সৌদি আরবের প্রস্তাবিত লিগকে আইসিসির অনুমতি পেতে হবে এবং সদস্যদেশগুলোর সমর্থন পেতে হবে।
ক্রিকেটে সৌদি আরবের বিনিয়োগের আগ্রহের বিষয়টি জানিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি মনে করেন, ক্রিকেটে তারা বিনিয়োগ করলে খেলাটি আরও আকর্ষণীয় হবে। মধ্যপ্রাচ্যে ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তুলতেও ভূমিকা রাখতে পারে।

বার্কলে বলেন, ‘আপনি যদি অন্যান্য খেলা দেখেন, তাহলে দেখবেন সৌদি আরব সবকিছুর সঙ্গে জড়িত। আমি কল্পনা করতে পারি যে ক্রিকেট এমন একটি জিনিস, যা তাদের কাছে আরও আকর্ষণীয় হবে। সাধারণত খেলাধুলায় তাদের অগ্রগতির পরিপ্রেক্ষিতে ক্রিকেটও সৌদি আরবের জন্য বেশ ভালো কাজ করবে। তারা খেলাধুলায় বিনিয়োগ করতে বেশ আগ্রহী।’

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *