Thursday, April 18International Online Tv Portal
Shadow

গুগলের তথ্যে শিশু নিপীড়নকারী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক :

দিনাজপুরের এক মেয়ে শিশুকে (১০) যৌন নিপীড়ন করেছিলেন ৩০ বছরের তরুণ ইনজামাম। সেই দৃশ্যের ভিডিও ধারণ করে রাখেন নিজের মুঠোফোনে। ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল এ তথ্য পেয়ে সাথে সাথে পৌঁছে দেয় ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) নামক আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে। তারা এ তথ্য ইন্টারপুলের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সিআইডি’কে জানিয়ে দেয়।

সিআইডি সাইবার পুলিশ সেন্টার অনুসন্ধান পূর্বক ঘটনার সাথে সংশ্লিষ্ট অপরাধীকে শনাক্ত করে। সাইবার ইন্টেলিজেন্স এর বিশেষ একটি টীম গতকাল গাজীপুর এলাকায় অভিযান পরিচালনা করে ইনজামামকে গ্রেফতার করে । উদ্ধার হয় মোবাইল ফোন, পাওয়া যায় গুগল ড্রাইভে শত শত চাইল্ড পর্নোগ্রাফির কনটেন্ট। দোষ স্বীকার করে ইনজামাম জানায়, সে কাছের আত্মীয়দের বিশেষ করে মেয়ে শিশুদের সাথে বিভিন্ন প্রলোভনে এবং লোভ দেখিয়ে অবৈধ সম্পর্ক স্থাপন করে তাদের সাথে ছবি ভিডিও করে গুগল ড্রাইভে সংরক্ষণ করে রাখতো।

এনসিএমইসি মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান। তারা শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্নোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকারসংক্রান্ত বিভিন্ন বিষয়ে কাজ করে থাকে। যুক্তরাষ্ট্রে নিবন্ধন করা প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন ফেসবুক, গুগল, মাইক্রোসফট তাদের নেটওয়ার্কে শিশুদের যৌনকাজে ব্যবহার, যৌন নিপীড়নসংক্রান্ত বিভিন্ন তথ্য এনসিএমইসিকে প্রাতিষ্ঠানিকভাবে জানায়। ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয়েছে সিআইডি। সেখান থেকে পাওয়া তথ্য অনুযায়ী বিশ্লেষনপূর্বক অপরাধীকে সনাক্ত করে সিআইডি অভিযান পরিচালনা করে আসামী গ্রেপ্তার করে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *