Friday, July 19International Online Tv Portal
Shadow

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় নিহত অন্তত ৫৩

অনলাইন ডেস্ক :

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় নিহত অন্তত ৫৩nমিয়ানমারের জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠী পিপল’স ডিফেন্স ফোর্সের (পিডিএফ) একটি অনুষ্ঠানে বিমান হামলা চালিয়েছে ক্ষমতাসীন সামরিক বাহিনী এবং এতে নিহত হয়েছেন অন্তত ৫৩ জন মানুষ। এই নিহতদের মধ্যে অনেক বেসামরিক লোকজনও আছেন।

মঙ্গলবার সকালে দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ সাগাইং প্রদেশে ঘটেছে এই ঘটনা। নাম প্রকাশে অনিচ্ছুক এক পিডিএফ নেতা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সকালে সাগাইংয়ে তাদের স্থানীয় অফিসের আঙিনায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অতর্কিতে সামরিক বাহিনীর কয়েকটি যুদ্ধবিমান সেখানে উপস্থিত হয়ে এলোপাতাড়ি গুলি ছোড়া শুরু করে এবং তাতে বেশ কয়েকজন হতাহত হন। এই হতাহতদের মধ্যে বেসামরিক লোকজন আছেন। বিবিসির মিয়ানমার শাখা কার্যালয় বিবিসি বার্মিজ, বেতার সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) এবং মিয়ানমারভিত্তিক ইরাবতী নিউজ পোর্টালের প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় অন্তত ৫৩ জন মানুষ নিহত হয়েছেন। তবে পিডিএফের ওই নেতা নিহতের সঠিক সংখ্যা নিশ্চিত করতে পারেননি।
রয়টার্সকে তিনি বলেন, ‘আমরা এখনও মরদেহ উদ্ধার শুরু করিনি। তাই ঠিক কতজন মারা গেছেন— বলতে পারছি না।’ এ ব্যাপারে আরও তথ্য জানতে ক্ষমতাসীন জান্তা মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, কিন্তু কোনো মুখপাত্র তাতে সাড়া দেননি। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচির নেতৃত্বাধীন সরকারকে উচ্ছেদ করে জাতীয় ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইং এ অভ্যুত্থানে নেতৃত্ব দেন তারপর থেকেই বিভিন্ন সময় দেশের গণতন্ত্রপন্থী জনগণ ও রাজনৈতিক গোষ্ঠীগুলোর হামলা চালিয়ে যাচ্ছে জান্তা। গত মাসেও দেশটির উত্তরপশ্চিমাঞ্চলের একটি গ্রামে বিমান হামলা চালিয়ে আট জন বেসামসরিক নাগরিককে হত্যা করা হয়েছে। নিহতদের মধ্যে একজন শিশুও ছিল।সূত্র : রয়টার্স
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *